Header Ads

Header ADS

অ্যানড্রয়েডের নতুন সংস্করণ "অ্যানড্রয়েড পাই"



 Related image


অ্যান্ড্রয়েড "পাই" নয়টি বড় রিলিজ এবং অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের 16 তম সংস্করণ। এটি 6 আগস্ট, ২018 তে প্রকাশ্যে প্রকাশ করা হয়।

বৈশিষ্ট্য : 
ব্যবহারকারীর অভিজ্ঞতা

অ্যানড্রয়েড পাই Google এর "উপাদান নকশা" ভাষাটির একটি রিফ্রেশ ব্যবহার করে, যা আনুষ্ঠানিকভাবে "উপাদান ডিজাইন 2.0" হিসাবে উল্লেখ করা হয়। পুনর্বিন্যাস নান্দনিকতার আরও বৈচিত্র্যের জন্য সরবরাহ করে, যা মানদণ্ডের পরিবর্তে বেস নির্দেশিকা এবং উপাদানগুলির জন্য কাস্টম "থিমস" তৈরির উৎসাহ দেয়। নিম্ন-সংলগ্ন ন্যাভিগেশন বার আরও বিশিষ্ট। অ্যান্ড্রয়েড পাই এর ইন্টারফেসে প্রয়োগ করা হয়েছে, বৃত্তাকার কোণগুলি (মাল্টিমিডিয়া ডিজাইন 2.0 প্রয়োগকারী গৃহ-সফ্টওয়্যার দ্বারা ব্যবহৃত মালিকানাধীন Google থিম দ্বারা প্রভাবিত) আরও বিশিষ্ট। উপরন্তু, পাইয়ের আকার এবং অবস্থানের উপর নির্ভর করে API এবং সিস্টেম আচরণগুলি সহ স্ক্রীন কাটাআউটগুলির জন্য "আনুষ্ঠানিক সমর্থন" রয়েছে। অ্যানড্রইড শংসাপত্রের প্রয়োজনীয়তাগুলি দুটি কাটাআউটে ডিভাইসগুলিকে সীমাবদ্ধ করে, যা শুধুমাত্র পর্দার উপরে বা নীচে বরাবর হতে পারে।

পাইতে সর্বাধিক উল্লেখযোগ্য ব্যবহারকারী ইন্টারফেস পরিবর্তনটি পুনরায় ডিজাইন করা অন-স্ক্রীন ন্যাভিগেশন বার। অ্যান্ড্রয়েড এর পূর্ববর্তী সংস্করণের বিপরীতে, এটি কেবল একটি পাতলা হোম বোতাম হ্যান্ডেল এবং উপলভ্য একটি ব্যাক বোতাম উপস্থাপিত। বারটি অঙ্গভঙ্গি নেভিগেশান ব্যবহার করে: হ্যান্ডেলটিতে স্যুইপিং "ওভারভিউ" স্ক্রীন খোলে যা আগের সাম্প্রতিক অ্যাপ্লিকেশানগুলির প্রতিস্থাপন করে। ডান হাতল swiping অ্যাপ্লিকেশন স্যুইচিং সক্রিয় সক্রিয়। অঙ্গভঙ্গি বার প্রাথমিকভাবে নতুন ডিভাইস ব্যবহার করা হয়; বিদ্যমান ডিভাইসগুলি পূর্ববর্তী ন্যাভিগেশন কী সেটআপ ব্যবহার করতে পারে বা অঙ্গভঙ্গি নেভিগেশনে নির্বাচন করার ক্ষমতা সরবরাহ করতে পারে। সাম্প্রতিক অ্যাপ্লিকেশন মেনু উল্লম্বের পরিবর্তে একটি অনুভূমিক লেআউট ব্যবহার করে এবং পাঠ্যটিও নির্বাচন করা যেতে পারে এবং তাদের থেকে অনুলিপি করা যেতে পারে (যদিও এটি স্থানীয় পাঠ্যের পরিবর্তে ওসিআর ব্যবহার করে)। পিক্সেল লঞ্চারটি আনুষ্ঠানিকভাবে ওভারভিউ থেকে অ্যাপ ড্রয়ার এবং অতি সম্প্রতি ব্যবহৃত অ্যাপ্লিকেশান অ্যাক্সেস করার ক্ষমতা সমর্থন করে। তবে, এই ইন্টিগ্রেশনটি মালিকানাধীন, কারণ নিরাপত্তা উদ্বেগগুলির কারণে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের প্রয়োজনীয় ইন্টিগ্রেশন প্রস্তাব করার কোনও বর্তমান পরিকল্পনা নেই। যখন ঘূর্ণন লক সক্ষম করা হয়, তখন ঘূর্ণন মোডটি ম্যানুয়ালি পরিবর্তন করতে ন্যাভিগেশন বারে একটি বোতাম প্রদর্শিত হয়।

বিজ্ঞপ্তি এলাকাটি বামদিকে সরানো হয়েছে, এবং যেকোনো আইকনগুলির সংখ্যা একবারে সীমাবদ্ধ হতে পারে এমন পুনঃনির্ধারণ করা হয়েছে, যাতে কেন্দ্রগুলিতে "খাঁজ" cutouts থাকতে পারে এমন প্রদর্শনগুলি মেনে চলতে পারে। দ্রুত সেটিংস আইটেম সংযুক্ত ড্রপ ডাউন প্যানেল অপসারণ করা হয়েছে; একটি টগল দীর্ঘ-চাপা ব্যবহারকারী প্রাসঙ্গিক সেটিংস পর্দায় নির্দেশ করে। চ্যাটগুলির জন্য বিজ্ঞপ্তিগুলি এখন থ্রেড করা যেতে পারে, এর মধ্যে পূর্ববর্তী বার্তাগুলি প্রদর্শন করা হচ্ছে (বিদ্যমান ইনলাইন উত্তর কার্যকারিতা পরিপূরক)। যদি কোন বিশেষ ধরনের বিজ্ঞপ্তি প্রায়শই বরখাস্ত হয়, ব্যবহারকারী এখন এটি নিষ্ক্রিয় করার প্রস্তাব দেওয়া হবে। বিরক্ত করবেন না মোড সেটিংস একটি বৃহত অ্যারের সঙ্গে overhauled হয়েছে।

পাওয়ার মেনুটিতে এখন স্ক্রিনশট বোতাম রয়েছে (যা এখন নিজে একটিকে গ্রহণ করার পরে একটি চিত্র ক্রপ করার জন্য সমর্থন করে) এবং একটি ঐচ্ছিক "লকডাউন" মোড যা বায়োমেট্রিক আনলক পদ্ধতিগুলিকে অক্ষম করে। ভলিউম পপ-আপ শুধুমাত্র মিডিয়া ভলিউমকে নিয়ন্ত্রণ করে, ব্যবহারকারীদের বিজ্ঞপ্তি শব্দ জন্য পৃথক নিয়ন্ত্রণ। পাঠ্য নির্বাচনে একটি বিবর্ধন প্রদর্শক যোগ করা হয়েছে এবং "স্মার্ট লিঙ্কাইফ" নির্দিষ্ট অ্যাপ্লিকেশানের অ্যাক্সেস অফার করে যদি বিশেষ ধরণের পাঠ্য (যেমন ফোন নম্বর বা ঠিকানা) হাইলাইট করা হয়। 


প্ল্যাটফর্মের :

অ্যানড্রয়েড পাইটি দীর্ঘমেয়াদী ব্যবহারের নিদর্শন এবং পূর্বাভাসের ভিত্তিতে অ্যাপ্লিকেশানগুলির দ্বারা ব্যাকগ্রাউন্ড কার্যকলাপকে অগ্রাধিকার দেওয়ার জন্য আলগোরিদিমগুলি ব্যবহার করে, "সক্রিয়", "ওয়ার্কিং সেট" (প্রায়শই চালানো), "ঘন ঘন", "বিরল", "বিরল" ", এবং কখনোই না". অনুরূপ "অভিযোজিত উজ্জ্বলতা" সেটিং স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা আলো অবস্থার উপর ভিত্তি করে সমন্বয় করা হয়। এই বৈশিষ্ট্যগুলি উভয় DeepMind সহযোগিতায় উন্নত করা হয়েছে।

"PrecomputedText" API (অ্যান্ড্রয়েড 4.0 এবং নতুনর সাথে সামঞ্জস্যপূর্ণ সামঞ্জস্যযোগ্য লাইব্রেরি হিসাবে উপলব্ধ) ব্যবহার করে একটি পটভূমি থ্রেডে পাঠ্য প্রদর্শনের প্রক্রিয়াকরণ সম্পাদন করতে ব্যবহার করা যেতে পারে যা UI উন্নতির জন্য UI থ্রেডের বিরোধিতা করে। ফিঙ্গারপ্রিন্ট প্রমাণীকরণ API এও পুনর্বিবেচনা করা হয়েছে বিভিন্ন ধরনের বায়োমেট্রিক প্রমাণীকরণের অভিজ্ঞতাগুলির জন্য অ্যাকাউন্ট (মুখের স্ক্যানিং এবং ইন-স্ক্রীন ফিঙ্গারপ্রিন্ট পাঠকদের সহ)।

অ্যান্ড্রয়েড রানটাইম এখন সংকুচিত বাইটকোড ফাইল তৈরি করতে পারে, এবং প্রোফাইলার ডেটা এখন Google Play সার্ভারে আপলোড করা যেতে পারে যখন একই ব্যবহারকারীর দ্বারা ডাউনলোড করা ব্যবহারকারীদের দ্বারা ডাউনলোড করা হবে। পুরানো API স্তরের (Android 4.2 এর সাথে শুরু) লক্ষ্য করে অ্যাপ্লিকেশনগুলি এখন একটি সতর্কতা প্রদর্শন করে চালু করে। গুগল প্লে স্টোরটি এখন সমস্ত ভবিষ্যত অ্যাপ্লিকেশনের জন্য গত বছরের মধ্যে মুক্তিপ্রাপ্ত একটি API স্তরের লক্ষ্যমাত্রা প্রয়োজন এবং 64-বিট সমর্থনের জন্য বাধ্যতামূলক।

অ্যান্ড্রয়েড পাই IEEE 802.11 এমসি সমর্থন করে, অবস্থান অবস্থানের জন্য ওয়াই ফাই রাউন্ড ট্রিপ সময় সহ।

ক্যামেরা API একযোগে একাধিক ক্যামেরা অ্যাক্সেস সমর্থন করে। অ্যাপ্লিকেশনগুলি কোনও পূর্ববর্তী পরিষেবা চালানো না করে আর ব্যাকগ্রাউন্ড অডিও বা ভিডিও রেকর্ডিং সঞ্চালন করতে পারে না। উচ্চ দক্ষতা চিত্র বিন্যাস (পেটেন্ট লাইসেন্সিং এবং হার্ডওয়্যার সমর্থন সাপেক্ষে) এবং ভিপি 9 প্রোফাইল 2 এর জন্য সমর্থন রয়েছে।

TLS এর উপর DNS "ব্যক্তিগত DNS" নামের অধীনে সমর্থিত।

অ্যান্ড্রয়েড পাইয়ের জন্য অ্যান্ড্রয়েড গো আগের সংস্করণের তুলনায় কম সঞ্চয়স্থান ব্যবহার করে এবং সুরক্ষা ও স্টোরেজ ট্র্যাকিংয়ের উন্নতি।




No comments

Theme images by Dizzo. Powered by Blogger.